এই ব্লগটি সন্ধান করুন

রবিবার, ২ এপ্রিল, ২০১৭

তারে আমি চোখে দেখিনি








তারে  আমি চোখে দেখিনি


            ©জ্যোতির্ময় রায়






তারে_আমি_চোখে_দেখিনি।
*************************

             @জ্যোতির্ময় রায়


তারে আমি চোখে দেখিনি
কিন্তু তার চোখে আমি চোখ রেখেছি ।
রাত পাখি প্রজাপতি হয়ে গেছে
আনমনে তার কথাই ভাবতে লেগেছি ।।
মনের গভীরে ..আমার সমুদ্রে জেগে উঠে প্রবাল দ্বীপ ,
অন্ধকার এই ঘরের ভিতর হঠাৎ জ্বলে উঠে প্রদীপ।।
মনে মনে ..রামধনু রঙ্গে ছবি আঁকছে যে মন ,
ভুলে যাই কথা ,কেন যে অযথা ?
প্রতীক্ষা যে আমার ,দেখা হবে তার সাথে কখন ??




লেগেছে_দারুন
*****************



        জ্যোতির্ময় রায়


যাক নাহ্ আজ সময়টা বয়ে ঘড়ির কাঁটায় ,
যাক নাহ্ রাতটাও বয়ে ,হোক না প্রভাত ।
আমার মনে অনুভুতি আজ গুলো প্রজাপতি
বলবো কথা তোমার সাথেই আজ সারারাত ।।
 কেন জানি না ,মন তো মানে না ,একটু ছোঁয়া চায়
পাগলপারা মন আমার , হয়েছে হয়তো তোমার ইশারায় ।।
মন খুলে হায় হায় ইচ্ছে গুলো চলো উড়াই
চলো না তুমি আর আমি রূপকথার দেশে যাই ॥
আমার অন্ধকার ঘরে হঠাৎ জ্বলে উঠলো আলো
জানি না কিভাবে তোমায় লেগে গেছে আমার
                      ভীষণ ভালো .... ॥



সহসা_এলে_কি?
***************

            @জ্যোতির্ময় রায়


##
ভাল লাগে রাত জেগে তোর  সাথে কথা  বলতে
ভাল লাগে তোর চোখে চোখ রেখে জেগে থাাকতে।।
হঠাৎ করে তুই এলি ,স্বপ্নের বাগানে ফুল  ফোটালি
চাঁদের থেকেও মিষ্টি যে তোর  হাসি
তোর  মায়াবি চোখের ভাষায় আমি
রোজ একটু একটু করে যাচ্ছি যে তোর সমুদ্রে ভাসি ।।




   যাই মিশে
  *********



জ্যোতির্ময় রায়


গভীর অনুভুতিরা যখন আরো গভীর থেকে উঠে আসে ।
একলা আকাশও ঠিক থমকে দাড়ায় ...তোমায় ভালোবেসে ।
কথাগুলো ঠিক রামধনু থেকে রং নেয়।
তোমারি ছবি যে মন আঁকে ।
 তুমি যে সুন্দর ,তাই তোমাতেই যাই বার বার মিশে।।








     ওই_যে_মায়াবি_চোখে

           
               @জ্যোতির্ময় রায়


##
রাত পাখি  তুমিও জেগে আছো কি বলো ?
শুনতে পাচ্ছ আমার সমুদ্রের দুকুলে আছড়ে পড়ছে
 ঢেউ
যে নদীর পথ হারাবার কথা ছিল মরুপথে
দেখো সে এখন সমুদ্রে এসে মেশে ।
ঠিক আমিও বিপ্রতীপ কোন নৈঋতগামী ।
 ঈশান কোনে ভোরের আলো ফুটুক বা না ফুটুক
মন খারাপের কবিতা গুলো ফোটে ।।



##
জানি না ..
তোমার ওই দু চোখে তাকালেই
মন হয় হাজার আলোকবর্ষ ধরে চেনা ওই চোখ
উল্টোপথে খুঁজতে গিয়ে ফিরে এসে থমকে গেছি তোমাতে ।।


       তোর_জন্য



          @জ্যোতির্ময় রায়



তোর জন্য আমার আকাশে জ্বলে
হাজার সাঝ বাতি
তোর জন্য মনের ভিতর স্বপ্নের খেলনা ঘর পাতি ।
তোর জন্য ফোটে আমার মরুদ্যানে হাজার রকমের ফুল
তোর পৃথিবীতে জায়গা পাবো বলেই
তোর স্বপ্নেই মশগুল ।।
শূন্য ঘর আমার ছিল সাজানো একাকিত্বে ,
হঠাৎ এক আকাশ তারায় ভরে গেল ,তোর সান্নিধ্যে ।
পড়ে থাকা ছেড়া ডাইরিটা পেল  জীবন
কাঁচের খাঁচা ভেঙ্গে মুক্ত হলো যে মন ।।
তোর জন্য আমার তুলসী তলায় জ্বলে প্রদীপ
তোর জন্য বিপর্যস্ত জাহাজ পেরোলো অন্তরীপ ।
তোর জন্য সূর্য্যটা রোজ পুবের জানালায় উঁকি দিয়ে যায়
তোর জন্যই হয়তো আজ আরো কিছু তোকে
নিয়েই মন লিখতে চায় ।।







সেই_ধান_জমি_আলের_দেশে


                    © জ্যোতির্ময় রায়


##
শহরের ইট কাঠ ছেড়ে আবার সেই
ধান জমি আলের দেশে
ঘুম থেকে উঠেই দেখি নাড়কেল গাছের পাতায়
সূর্য্যটা রোজ লুকোচুরি খেলে
যেথায় রোজ পশ্চিমের মাঠে সূর্য্য ডোবে
আমবাগানের সেই গাছ মাছ খেলা
গোল্লা ছুট্ট মাঠে দুলফি ফুলে ঘাসে
ভরে যায়নি তো ?
শাল বনে হয়তো পাতা ঝরার  শব্দ
ট্রেনের সাইরেন সেখানে পৌঁছায় না কিন্তু।
প্রথম বৃষ্টিতে মাটির গন্ধটা কিন্তু
গোলাপের গন্ধটাকেও হার মানায় ।


##
হ্যাঁ গো আমি যাচ্ছি
সেই ধান জমি আলের দেশে
রাতে ঝিঁঝিঁ পোকার ডাক
শিয়ালের ডাকে হঠাৎ ঘুম ভাঙ্গে মাঝ রাতে ।
শহরের ল্যাম্পপোস্টের আলোরা এখানে পাহারাদার
আর ওখানে নিস্তব্ধ অন্ধকার রাতে মায়াবি খেলা
তারারা বনে নেমে আসে ,জোনাকির মেলা ।







শীত_এলেই


   @জ্যোতির্ময় রায়


শীত এলেই ওই শহরের ফাঁকা রাস্তার ল্যাম্পপোস্টটা
একা পাহারাদার ,দোকানে ঝাঁপ নামানো
রাস্তার ওই ঠিকানাহীন মানুষগুলো কাঁপতে থাকে
শীতে ,ওদের দু-মুঠো ভাত জোটে না ,কাপড় পাবে কোথায় ?
কয়েকটা মাতাল আবার তখন অন্য পৃথিবীর লোক ফাঁকা ওই রাস্তায় ।।


##
শীত এলেই ম্যাঁচম্যাঁচে দিনে কম্বলটা সম্বল
কোলবালিশটা জড়িয়ে একটু প্রেমিকার উষ্ণ ছোঁয়া
এক চাঁদরে ভিক্টোরিয়া কিংবা ইকোপার্কে জমে প্রেম
পুরোনো স্মৃতির হাত ধরে ,রুপকথারদেশে ভেসে যাওয়া ।
শীত এলেই এবার স্বরসতী পুজোয় শাড়ি পড়ে দেখবো তোমায় ।।


##
বাপ্পাদার চায়ের দোকানে জমে ভিড়
হাঁড়কাপানো ঠান্ডায় উত্তপ্ত আলোচনা
জ্বলন্ত সিগারেট হাতে জাহির পান্ডিত্য
রাজনীতি বলো কিংবা ধর্ম দুটোতেই দখল
শীত এলেই স্নান ঠান্ডা জলে স্নান ,
সাহস আছে কি বল ??


স্বপ্নে কখনো
জ্যোতির্ময় রায়
শব্দমালা কলম খোঁচায়  গল্প পাতে রাতে
ভালোবাসা হয় না জানি কখনো এমনি তে ।
খেলার চলে কখনো ,কখনো বা কারন ছাড়াই
অনুভুতিরা দেয় আশকারা  ,স্বপ্নের ঘোরে
রোজ তোমার ঠোঁটে আমি চুমু খাই ।।


  ফাস্ট_ডেট

    

         © জ্যোতির্ময় রায়





##

মন না ছোড় বান্দা মন ভাসে রুপকথায়
শীতের সকালে দু এক ফোঁটা শিশির জমে
আমার দূর্বা ঘাসের মাথায় ।।
উড়ু উড়ু মন উড়ছে আবেগে
রাত শেষ হবে কখন ? কখন দেখবো তাকে ?


##
সারা রাত্রি জুড়ে শুধুই  ভাবছি তাকে
কথার পর কথা দিয়ে গল্প সাজাই রোজ
সেও কি ভাবছে সারা রাত আমাকে ?

##
সকাল বেলায় আধঘুম চোখে ছাড়তে ইচ্ছে করে না বেড ।
একটার পর একটা কাজ চলছে বেড়ে
সে যে বাসস্ট্যান্ডে বসে ,আমার এক ঘন্টা লেট ।
হাল্কা ভয় , হাল্কা অনুভুতি ,হার্ডবিট যেন চলছে ফাস্ট ,
স্বপ্ন গুলো বাস্তব হচ্ছে বুঝি এ্যাট লাস্ট ।।


##
পাশাপাশি বসে ,কাছা কাছি এসে
আরো কাছে আসা
দুরে নয় ,কাছে আসলেই যে বাড়ে
ভালোবাসা ।
তার চোখে চোখ রেখে ইচ্ছে করে তাকিয়ে থাকি
মনের গভীরে যে কথা গুলো লুকোনো আছে
তাকেই সব খুলে বলি ।
কথার ফাঁকে কথা ,গল্প গুজবে
সময় যে বয়ে গেছে কখন নিরবে ।

#
সত্যি কথা বলছি ও গো তোমায় আমি খুব
ভালোবাসি
এ ভাবে থেকো সব সময় ,চলো যেন
সারাজীবন পাশাপাশি ।।



           হয়তো_তুমি


                  © জ্যোতির্ময় রায়

আজ আকাশে চাঁদ ও শুক তারা পাশাপাশি ।
আমি সাইকেলে চেপে ,চলছি রাস্তা মেপে ।
কাল স্বরস্বতী পুজো ,বাঙ্গালীর ভেলেন্টাইন ডে।
তুমি আসবে হয়তো শারি পড়ে ,আমি দেখবো তাই।
ভিড়ের মাঝে তোমায় খুঁজে পাওয়াই সাফল্য।


অভিমান পাহাড় প্রমাণ ,আমি দুর থেকে
স্বপ্নের জাল বুনি  ,"তুমি গতকাল কেন আসনি "
আমি হয়তো তখন ট্রেনের চাকার শব্দ শুনতে শুনতে
আকাশ মাপবো ,তারারা জ্বলবে যেমন জ্বলে।
দুরে ওই ল্যাম্পপোস্ট গুলো সরে যাবে একটার পর একটা ।
তোমার ডাক নামটা হয়ে ওঠে ওই শুক তারার নাম ।
আমার আকাশে জ্বলতে থাকে সব সময় ।



Happy propose day
বলবো_কি_করে?
*****************
                

                       © জ্যোতির্ময় রায়


দিন গেল  ,রাত গেল সময় বয়ে যায়
এই শোনো কিছু কথা আজ বলো তোমায়
রোজ ভাবি মনে,মনে ,হয় না তো বলা
মুখে আসে ঠিকই ,ভুলে যাই ফের ,দুজনের দুটি পথে চলা ।
জানি না কিভাবে ,কেন ,লেগে গেছে তোমায় ভালো ।
যদি রাজি হও ,দুটি পথ এক হবে ,অন্ধকারে জ্বলবে আলো ।
রুপকথার দেশে রোজ স্বপ্নে পক্ষীরাজে চাপি
আনমনে ,ভীষন একলা লাগলে যে তোমাকেই আমি ভাবি ।
তুমি যে হয়ে গেছো আমার স্বপ্নের নিকোটিন
রাত যে কখন কাটে ,তোমায় নিয়ে ভাবতে
ভাবতে ভালো লেগে ,চলে যায় কখন যে দিন ।
ভালো লাগে তোমাকে ,কাছাকাছি পেলে
ভালো লাগে তোমাকে ,পাস দিয়ে হেঁটে গেলে ।
ওগো তোমার সমুদ্রে ভেসে গেছে যে মোর মনের নৌকা খানি ।
তুমিও ভালো বেসে ফেলেও ,মুখ লুকাও জানি ।
তোমার জন্য মোর অন্ধকার আকাশে তারা খেলে রাশি রাশি ,
বলবো কি করে "তোমায় যে আমি খুব ভালোবাসি "।।



Happy  promise day
11 /02/17

ছাড়বো_না_তোমার_হাত
***************************



                   © জ্যোতির্ময় রায়

          


এই যে ,হ্যাঁ তোমাকেই বলছি
আমার হার্ট বিটের আওয়াজ পাচ্ছ কি ?
আমার সমুদ্রে যে নৌকা ভাসে
তোমাকে স্বপ্নে মন ছুঁয়ে যায় ,
তোমার আকাশে যে শঙ্খচিল ভুল করে আসে ।
মিশে যাও তুমি শুধু  আমার কবিতায়।।
নির্জন রাস্তায় ,নিস্তব্ধ দুপুরে ,শুধু তুমি আর আমি
পাশা পাশি চলা ,না বলা কথা গুলো তোমাকে বলা
আমার হৃদরাজ্যে তুমিই যে এখন রানী ।
আজ শুনলাম নাকি প্রোমিজ ডে
গোপনে জড়িয়ে গেছো তুমি আমার নিভৃতে ।
ও গো পারবো না আমি এনে দিতে
কখনো ওই আকাশের চাঁদ ,
তোমার মন খারাপের দিনে ,থাকবো পাশে
অন্ধকারে ছাড়বো না কোনো দিন তোমার হাত ।।
তোমার একাকিত্বে থাকবো পাশে,
যদি ফোটাতে পারি  তোমার মুখে হাসি
সেটাই আমার বড়ো পাওনা ,সেটাই আমার কাছে
সবচেয়ে দামী বেশী ।।



হ্যাপি ভেলেন্টাইন্স ডে
*******************

           জ্যোতির্ময় রায়


স্বপ্ন সাজাবো বলে নীল স্বপ্নের করি নেশা ।
হয়তো কিছুই দিতে পারবো না আমি
তোমায় ,আছে শুধু এক সমুদ্র ভালোবাসা ।।
কালও ছিলে যেমন ,এখনো তেমনি
আমার হৃদয়ে রাজত্ব যে তোমার
থাকবে ঠিক তেমনি গভীরে আমার ।।
তোমায় নিয়ে হাজার স্বপ্ন ,বাসা বাঁধে মনে অনেক আশা ।
হয়তো একদিন সময় বদলে যাবে ,
পৃথিবী থেকে হয়তো যাবো চলে দূরে
তবুও তোমার তরে রয়ে যাবে এ এক আকাশ ভালোবাসা ।।




এই_শোনো
************


             জ্যোতির্ময় রায়


##
এই শোনো ..শুনতে পাচ্ছ কি ?
আমার ঘরে উড়ছে জোনাকি ,
দেখতে পাচ্ছ কি ?
তোমার চোখে মুখে ঠোঁটে 
গোলাপ ছুঁয়ে ,হারাচ্ছি রোজ আমিও যে
তোমার ভালোবাসায় ........।।


##
এই শোনো ..শুনতে পাচ্ছ কি ?
আমার সমুদ্র তীরে আছড়ে পড়ছে ঢেউ
মনের গভীরে ,ঘুম সাগরে ,
কাগজের নৌকা ভাসাচ্ছে কেউ ।
তুমিও গোপনে ,সব কিছু বুঝে নিয়ে , দুরে চলে যাও ।
ভালোবেসে আমাকে ,কেন তুমিও মুখ লুকাও ??

##
যত কাছাকাছি থাকা যায় ,ভালোবাসা বেড়ে যায়
ইচ্ছে গুলো মেলেছে ডানা
তোমায় ছাড়া আমারও ,কিছুই যে ভালো লাগছে না ।
যদি রেখে দিতে পারো ,থেকে যেতে পারি
ফিরে যেতে দিও না ।।
এই শোনো ..তুমি শুনতে পাচ্ছ কি ?
ভালোবাসো বলে ,বলতে লজ্জা তুমিও পাচ্ছ কি?
না না  আর দুরে নয় ,কথা রেখে না জমিয়ে গোপনে
যত কথা আছে সব বলো ,যা আছে তোমার মনে ।।



ইকুয়্যাশন (Equation)
 ******************


        © জ্যোতির্ময় রায়

কাটাকুটির খেলা ।
ভাঙ্গা কাঁচের জানালায় রোদ আসে ,
কক্ষ পথে নেই কোনো ইলেকট্রন ।
ছায়া মাঝে শুধুই ছায়া ,পরমানু বিস্ফোরণ ।
মুখোশ ধারী আত্মারা বারুদের গান ভুলে গেছে
ইট বালি গুলো পুড়ছে দধিচীর হাড়ে ।
রক্ত গোলাপ ফুটে সাহারায় ।
হিসাবে ফের ভুল হয় ।
শূন্য থেকে ইনফিনিটি হঠাৎ নির্দিষ্ট সমাকল ।
সময়ের হাতছানিতে চেনা অচেনা শুধুই ফসিলস্।
মেলে না উত্তর ,মন খারাপ সবার ।কান্না লুকিয়ে হাসে ।
তাজমহল ভেঙ্গে যায় তুবও ভালোবাসে ।।


ভালোবাসি_এর_মাঝেও_তোমাকে
 ***************************

                   @জ্যোতির্ময় রায়



রোজ রাত্রি ভোর হয় ,ঘুমহীন রাত্রিরা
একেকটা  ডাইরীর পাতা  .....
নস্টালজিয়া মন রোজ গল্প শোনায়
কিছুটা অতীত পুড়তে থাকে সিগারেটে ।
স্বপ্নকে ধরবো বলে ,এক পা এগোই
ক্ষতটা অনেকটা গভীর ॥
ট্রেন ছেড়ে দেয় তারপর ,
একটার পর একটা স্টেশন পেরোয় ......
আমি ঘামের গন্ধে বিশ্বাসী
দেশলাই বাক্সে কথা জমে ,
বৃষ্টি ভেজা গোলপের কাঁটা আলপিন
ওয়ালপেপারে ছবিটা থাকে তোমার
 জানালায় চোখ রাখি ,হাজার কাটুক
             ব্যস্ততায় দিন ॥


এই টুকুই চাওয়া
***************

জ্যোতির্ময় রায়

স্বপ্নের ছাই রঙ্গা হাতটা ধরে
একটা স্বপ্নের মরুভূমি
আটলান্টিক মহাসাগরে তলিয়ে
যাক না টাইটানিক ....
বসন্ত উৎসবে প্রেমিকার উষ্ণ ছোঁয়া
প্রথম রঙ মাখাবো তোমায়
এই টুকুই তো চাওয়া ॥




তোমাকে_ছুঁয়ে_দিতে
 ******************
    
    ©জ্যোতির্ময় রায়


জানালায় দু একটা বৃষ্টির ফোটা
চশমার খুললে ঝাঁপসা পৃথিবী
আলো আঁধারে ছায়াবাজির খেলা
মাটির গন্ধে মিশতে থাকে ঘাম
অ্যাড্রিনালিন দেয়ে সিগন্যাল ...
চৌমাথা মোড়ে একা পাহারাদার  ল্যাম্পপোস্ট ,
নষ্ট হতে যদি ভয় না থাকে
তবে কাক চক্ষুর আড়ালে
উষ্ণতা মাপবেই থার্মোমিটার ....।
গোলাপের কাঁটায় এঁকে দেবো চাঁদের কলঙ্ক ।।


হঠাৎ_ঘুম_ভেঙে_যাওয়া_রাতে
   ************************

                 © জ্যোতির্ময় রায়



তিনটে তিরিশ ,নিস্তব্ধ পৃথিবী
চোখ খুলেই  দেখি নিথর মৃত্যুর মিছিল ।
বেডের দুপাশে দুজন হয়তো স্বপ্নের দেশে ।
সিলিং ফ্যানের ঘুম পাড়ানি গান ,
পাঁচ ইঞ্চি স্ক্রীনে ফুটে উঠে প্রেমিকার মুখ,
কোলবালিশে জড়ানো তার চিবুক। 
আমার অ্যাড্রিনালিন দেয় যৌবন ডাক ,
জানালার ওপাশে ল্যাম্পপোষ্টে বসা,
রাত পাখিটা গান ভুলে গেছে হয়তো
প্রিয় গানটা ,না হয় হেডফোনে, যতক্ষণ
ইচ্ছে বাজতে থাক ।।


হাতছানি
********


©জ্যোতিময় রায়


শূন্য থেকে ইনফিনিটি
আলোক বর্ষ দূরে নতি ।
ধূসর কালো আমার শহরে
দু একটা বৃষ্টির দাগ চশমায় আটকে
প্রতীক্ষায় থাকে চীনের প্রাচীর
চাঁদ থেকে যদি কেউ বেনামী চিঠি পাঠায় ।।
ব্যালকনিতে লাল গোলাপ সিগন্যাল ,
ভুল করে শঙ্খ চিল আকাশে
             আর উড়ে না ॥



একা_লাগে
 **********

     ©জ্যোতির্ময় রায়



হঠাৎ তুমি ডাক পাঠালে ,
আমার বেনামী চিঠির গায়ে প্রেম আঁকা ,
সর্পিল অর্কিড ছোবল মারে  চাঁদে
অপেক্ষা আর প্রতিক্ষায় মাঝে
হঠাৎ শূন্যের আবির্ভাব ॥
HPLC তে ঠিক মেপে নেয় % পিউড়িটি (purity)
অন্তরজালকের  জ্যামে আটকে গেছে কথা
তোমার পৃথিবীতে বুঝি রাতটা অনেকটা 
ছোটো এখন ,আগের থেকে ?
হঠাৎ ঘুম ভেঙে গেলে দেখি
কখন আমি হেঁটে গেছি
 ইকো পার্ক থেকে সিসি টু ॥




  রং
****


©জ্যোতির্ময় রায়


বারুদের পোড়া গন্ধ ,
পোড়া ইটের গায়ে পৃথিবী আঁকা ,
বৃষ্টি পরে ফের ,রামধনু চাঁদ ॥
ফ্রেম বন্দী কিছু  লাল নীল আবীরের সেল্ফি
টাইম লাইনে রং বসন্ত ....... ।
হারিয়ে ফেলি প্রিয় মানুষটাকে ভিড়ে মাঝে ॥
রাত হলেই লাল ,নীল তখন সবুজের প্রতীক্ষায় ...
বৃষ্টি এবার নেই ,চাঁদ জানালায় আসে না ॥



সে_যে
 ******

    ©জ্যোতির্ময় রায়


আকাশে নীল চিরকুট
আমার বুক পকেটে ডেয়ারি মিল্ক
ঠোটের একটু উষ্ণ ছোঁয়ায় এক পশলা বৃষ্টি ....
জানালার কাঁচে আঁকি বুঁকি
আরও একটু অপেক্ষায় আজও থাক না হয় চাতক ॥
ফ্যাকাশে ক্যানভাসটা গোলাপী
A + B =1 < পাওয়া ॥
শূন্য থেকে ইনফিনিটিতে ক্রমবর্ধিত্ব প্রেম ॥


 ভালোবাসি_শুধু
 ************

   ©জ্যোতির্ময় রায়


যত দূর  চোখ যায়
একটা নীলচে পর্দা জানালায়
তুমি  ছুঁয়ে দিলে আমার রং তুলি
লাল ,নীল ,হলুদ আবীরে সবুজ সিগন্যাল
চৌমাথা মোড়ে আর গাড়ি থামেনি ॥
পারলে একটু মেঘ ধার দিও আমাকে
আমি দূর্বা ঘাসে বৃষ্টি হয়ে পড়বো
শিউরে উঠবে তোমার শরীর
আর একটু ছুঁয়ে দিতে .... ॥



প্রতীক্ষা_নাকি_অপেক্ষা ?
 *******************

         ©জ্যোতির্ময় রায়


ক্যালেন্ডারে ক্রস চিহ্ন
পাশা পাশি চলমান দুটি পথ
স্বপ্নময় নীল আকাশে শুক তারা উঠে
কাঁটা তারের  ইমেগ্রেশন লেটারে  রং তুলি
জলছবিতে ফুটেতে থাকে "কালা চশমা "
কাগজের নৌকা মোহনায় হয়তো আটকে গেছে
শ্রাবণ আসবে ,বৃষ্টি হবে হয়তো
পর্ণমচী ঠিক ঝেড়ে ফেলবে পাতা আবার
  বসন্ত আসবে ,কোকিল ডাকবে বুঝি
  বেলকনিতে  আটকে থাকে
            শুকনো গোলাপ সিগন্যাল ॥



আমার_আমি
 ***********

     ©জ্যোতির্ময় রায়


ধ্বংসে প্রতিচ্ছবি চশমায়  ,
সিগারেটের আগুনে পুড়ে গেছে অনুভূতি
আমার আকাশটা হারিয়ে গেছে ,
চিমনির ধোঁয়ায় .......
একটার পর একটা ইট সাজাই
  দীর্ঘ শ্বাস মানেই দম চাপা অভিমান শুধু ...... ... ॥




যদি_তুমি_চাও
**********



   © জ্যোতির্ময় রায়


আমার বুকে একটা হিমালয় জেগে উঠে
রিখটার স্কেলে ৮.৯ .....
মেঘেও কার্বন মনো অক্সাইড নেয় কিছু
শাহাজানের তাজমহলে গোলাপের বুকে ক্ষত ...
ভালো থাকার চেষ্টা গুলো কালাহারি পেরোয় ।
মন ,যদি চাও যেতে ,যেতে পারো ,
কাগজের নৌকা ভাসে ঝড়ের অন্তরীপে ...।
ডুবন্ত টাইটানিক সেফটি বোট ।।
সেকেন্ডের কাঁটা হিসাব দেয়
কতটা গভীরে তোমার অস্তিত্ব ??
প্রিয়গানে নিরবতা পালন করে ড্রয়িং রুম।
মোমবাতি মিছিলে আমার মনের লাশ
তুমি আজ তাই মনখারাপের রাতের ঘুম ।।



তোমাকে_ভালোবেসে
     ****************


      ©জ্যোতির্ময় রায়



নতুন ,আরো একটু নতুন করে বাঁচতে শেখা ..... ।
অক্ষাংশ থেকে আমার সূর্য এখন দ্রাঘিমাংশে
এক টাকাতে শুরু ষোলো টাকায় শেষ
পুরোনো ফ্লাশ ব্যাক নেই ,আছি বেশ ॥
সাহারায় বসন্ত উৎসব যন্ত্রনা দিয়ে
কিছু জল ছবি এঁকেছি তোমায় নিয়ে .....
                  এখন ॥
তোমার অভিমান গুলো আলপিন
দীর্ঘশ্বাস , হয়তো কিছুটা কার্বন মোন অক্সাইড
বৃষ্টিতে যায়নি গোলে তাজমহল ....... ।
অভিকেন্দ্রীক আমি বিঁধে গেছি তোমার
রাখা ক্যাকটাস সিগন্যালে  ....... ॥







তোমার_আমি
  ***********


©জ্যোতির্ময় রায়



হয়তো একদিন শব্দরা হারিয়ে যাবে
হিমালয়ে বর্ণমালার আত্মগোপন ।
থেটিসের বুকে ফসিলস এ হয়তো আটকে
যাবে কিছু কথা কিংবা অশরীরী প্রেম .... ।
আমি পদ্ম পুকুরে টাইটানিক হয়ে
চিমনির ধোঁয়ায় বেনামি চিঠি লিখবো
হয়তো কোনো এক শ্রাবণে তাজমহল ভেঙে যাবে ... ।
বারুদের পোড়া গন্ধটা ঘামের গন্ধকে দেবে প্রতিশ্রুতি
তবুও আমি .... মরূপথ হেঁটে যাবো
বিন্ধ্যপর্বত হয়ে ঠায় দাঁড়িয়ে
  মেঘের অপেক্ষায়  ..... । ।



   তুমি_এলে_তাই
    ************

©জ্যোতির্ময় রায়


কাগজের নৌকায় বেনামী চিঠি ,লেখা প্রেম
ঝড়ের অন্তরীপ পেরোয় আমার জাহাজ
ভারত খুঁজেতে আমেরিকা আবিষ্কার ,
         আমি তোমার কলম্বাস ..... ।
কথা ,শব্দ ,বাক্য .... অনুভূতি নিয়ে রোজ খেলি
কখনো বা সুরে সুরে ..... নীল দরিয়ায় পারি
তোমার আকাশ কাছে ডাকে
ব্যাকনিতে রাখা গোলাপ সিগন্যালে
 অভিকেন্দ্রীক আমি ...... জল ছবিতে আঁকতে
থাকি তোমার দুটি চোখ .... আমার গভীরের ক্যানভাসে ।
আমার ধ্বংসের শহরে  ,বসন্ত উৎসবে মাতোয়া ।।



পিছু_টান
 ********


©জ্যোতির্ময় রায়



সামনে এঁকে বেঁকে ওই মৃত্যুর বালিয়াড়ি
তাতে দিগন্তের গৌধূলি সাজ
সিলিং ফ্যানের ঘুমপাড়ানী .... মন ঘুমাও একটু ।
ধান জমি আলে টুপ টাপ বৃষ্টি রাম ধনু আঁকে
যে শিকলে বন্দী ছিল গাঙ চিল
মুক্ত ডানা  .... নীল রঙ ভীষণ প্রিয় যে ॥
প্রশ্নটা তোলা থাক ... থাক না ওই চাঁদে
কলঙ্কটা শোভা পায় বুঝি ,প্রেম ?
ঝাঁপসা পথে কিছু ছায়া
যোগ বিয়োগে হিসাব মেলায় .... ॥


কোন মন্তব্য নেই: