এই ব্লগটি সন্ধান করুন

মঙ্গলবার, ৪ জুন, ২০১৯

রাস্তা

একটা গল্প ছিল ২০

6/4/2016
6:54 PM

         #রাস্তা
         *******

@জ্যোতির্ময় রায়

অন্ধকার ভরা গহন অরন্যের মাঝ বরাবর
জন শূণ্যহীন ...একটা নির্দারুন নিস্তব্ধতায়
দিন কাটে ...কয়েটা জন্তু হেটে গেল
আমার বুকের ঘাসে পায়ের ছোঁপছোঁপ দাগ
হলুদ থেকে খঁয়েরি ...তারপর আমার প্রকাশ
চলেছি ....অন্তহীনে ।
একদিন মানুষ এলো ..একটা শিকারী গাড়ির
চাকার দাগ ...গাছ কাটলো ..অন্ধকার সরিয়ে
আলোর প্রকাশ ...ইট,পাথর ,গিট্টি এলো
আস্তে আস্তে আমার চারিদিকে গড়ে উঠল
অট্টালিকা ...বসতবাড়ি ...ঝনুদার মতো
অনেক চায়ের দোকান ..আরো অনেক কিছু
আধুনিক সভ্যতার সকল সরমঞ্জাম ।
আজ আমি পূর্ণ একটা হাইওয়ে
কত বাস ,লরি ,ট্রাক ,অটো আমার উপর
চলে ,কখনো বা চলমান ট্রামে চোখে চোখ
 রেখে এক পথে এক সাথে চলার শপথ
হাতে হাত রেখে চলতে চলতে আজ
হয়ে গেছে দুটি পথ ...কত ভবঘুরে
হেটে চলেছে আমার বুকে ..আমি অনুভব
 করি ...যখন সিগারেটের ধোঁয়া মিশে বাতাসে
কখনো দু একটা ভিক্ষারী খুদার্ত শিশুও
হেঁটে যায়...লালবাতিতে শাসকও ট্রাফিক সিগন্যালে ...চৌমাথা মোড়ে দাড়ায় ।

চলছি ....চলতে চলতে কোথাও আবার মিশে
গেছি নর্মদায় ...যেখানে অভিশপ্ত প্রেমের
ভ্রুনের লাশ ফেলা হয় ...অত্যাধুনিক সভ্যতার জঞ্জাল ।
আবার কোথাও মিশে গেছি অন্য কারো সাথে
পাশাপাশি চলছি শর্তহীন ভাবে ।
দিকভ্রম পথিক হারিয়ে ফেলেছে পথ কখনো
চৌড়ঙ্গি মোড়ে ....।
অন্তহীন ....চলার ঠিকানা
তাই পিছোনে ফিরে তাকাবার সময়
যে থাকে না ..কি হবে পিছোনে তাকিয়ে
সময় যে কারো জন্য অপেক্ষা করে না ...।।

কোন মন্তব্য নেই: