এই ব্লগটি সন্ধান করুন

শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৭

আনমনে

©জ্যোতির্ময় রায়

  হালকা বাতাস ,স্বল্প ছোঁয়া
বৃষ্টি ভেজা এই রাস্তায় ¦¦
  মুক্তা হয়ে ঝরে পড়া বৃষ্টির  জল
দূর্বা ঘাসের মাথায়
কাদা মাখা ওই কৃষকটি  আনমনে
গাইছে গান...........
চাতকের কণ্ঠে ডেকে আনা বৃষ্টিতে
দেখো সবাই ভিজিয়ে নিয়েছে প্রাণ
  দু -একটা শাপলাও  ফুটেছে ওই বিলে
সাদা বক মাছ ধরে ,মাছরাঙা ঝুপ করে
  পরে আসে জলে .....
ঘুঘু পাখিটা  দেখ্ ঘুমসুটি মেরে বসে
  আছে বাসায় ...,ফিঙে পাখিটা জলে
কেঁচো খুঁজে খায়
   থম থমে ধান জমি আছে প্রতীক্ষায়
কবে আসবে চাষা ,পাবে প্রাণ তাতে হায়
     আমি শুধু বসে বসে চারিদিকে দেখি
মেঠো রাস্তাটা চলে গেছে এঁকেবেঁকে
দূর থেকে আরো দূরে .......
যেখানে আমার প্রিয়া বসে
আছে আমার ছবি ধরে ...
বৃষ্টির সাথে  খেলছে সে আজও
   রূপকথার  রুপপোরীর মতো তার হাসি
আমার  জীবন নৌকা খানি যাছে
   যে তার  প্রেমের সাগরে ভাসি  ....
বসে আছি আমি তাই  এখনও
  উড়ো চিঠি লিখি তার নামে
জমে আছে মনে  যত কথা জমানো ।।

       

কোন মন্তব্য নেই: