এই ব্লগটি সন্ধান করুন

বুধবার, ১০ অক্টোবর, ২০১৮

এবং তারপর আমি





প্রথম অধ্যায়
(দ্বিতীয় পর্ব)

(এক )
আমার প্রথম কবিতা পাঠককে
************************



"আজ কাল আর তুই আমায় ট্যাগ করছিস না প্রিয়ম । তোর কবিতা আমার ভালো লাগে তুই জানিস ভালো করে । তুই আমাকে ভুলে যাচ্ছি বুঝি ,আস্তে আস্তে .... যেমন সবাই যায় ? "
"আসলে অনেক নীচে নেমে গেছে তোর নামটা লিস্ট থেকে । "
"ও তাই বুঝি ? "
"হম্ম " একটা গভীর দীর্ঘ শ্বাস নিয়ে বাইরের জানালার দিকে তাকিয়ে থাকল প্রিয়ম ।
"আসলে কি জানিস ... সময়ের সাথে সাথে কিছু পরিবর্তন ,কিছু ভুলতে চাওয়া ,কিছু না মনে রাখার চেষ্টা মাত্র আর কি  । "
"একদিন তো তোর কত প্রিয় ছিলাম আমি ,সব কবিতা সবার আগে পড়ার সুযোগ পেতাম একদিন । নিশ্চয়ই অন্য কেউ এখন প্রথম কবিতা পড়ে তোর তাই না রে ? আমি এখন ব্যাক ডেটেড হয়ে গেছি টাইম লাইন খুঁজে পড়তে হয় ।হয় রে এরকম ,সব বদলে যায় ,একে একে । "
"হম্ম ! আজ সময়টা বদলে গেছে ,ঠিক ,কিন্তু অন্য কেউ কবিতা পড়ার মতো কেউ নেই আর । এখন নিজেই প্রথম পড়ি । নিজেই সমালোচনা করি । সেই চাহিদা টা আজ কেমন যেন মরে গেছে । সেই অনুভূতি গুলো আর আসে না  "
" অনেক নাম করে ফেলেছিস যে এখন ,হয় হয় এরকম হয়  ,ভুলে যায় সবাই "
"তা ঠিক আমিও ভুলতে চাই সব ,সব কিছু  । "
"এতো টা কঠিন কি রে হলি তুই ? এতোটা হিমালয় তো আগে ছিল না  ?"
"নাহ এমনি ... "
"লুকোছিস কিছু আমার থেকে ? "
"কই না তো !"
"তবে ? "
"আজ থাক অন্য কোনো দিন বলবো ,আজ মন ভালো নেই । বাইরে বৃষ্টি হচ্ছে ,যাই একটু ভিজি .... তুই তো জানিস ভিজতে ভালো লাগে যে  আমার ,টুপটাপ করে ঝরে পড়া বৃষ্টি ... মন ভালো করে । এই যা ইমোশনাল হয়ে পড়ছি । ভালো আছিস রে তুই ,নিশ্চয়ই ভালো আছিস আগের থেকে অনেক ? আমিও খুব ভালো আছি ,খুব । "
" তুই বলবি কি ? বললে মন হালকা হবে "
" নাহ থাক জমে মেঘ আজ আমার ভিতর ,ঘুমোট গরমে যদি ঘাম বৃষ্টি হয়
কে আপন ,কে পর ,বলে দেয় যে সময় !"

(সংক্ষিপ্ত )

কোন মন্তব্য নেই: