এই ব্লগটি সন্ধান করুন

বৃহস্পতিবার, ৮ নভেম্বর, ২০১৮

কবিতা_সঙ্গে_তুমি_আর_আমি

(দ্বিতীয় পর্ব )

#কবিতা_সঙ্গে_তুমি_আর_আমি ।

©জ্যোতির্ময় রায়

"হাঁস ছিল ,সজারুও ,(ব্যাকরণ মানি না )
হয়ে গেল" হাঁসজারু" কেমনে তা জানি না ।।"
                    সুকুমার রায় (খিচুড়ি কবিতা )
"হোক তবে" খিচুড়ি " ভেঙে ছুড়ে ফেলে কিছু কবিতাও ।
ব্যাকরণ না মেনে ভাষা পাক "শব্দ দিয়ে "সাজানো কথাও ।।"

থাক !অনেক বিজ্ঞ লোক আছে বাবা ,বলবে এসব কবিতা ?
এসব পাগল প্রলাপ ,এক্কে বারে যা তা "।।

আরে মশাই ছাড়ুন তো । আপনি লিখুন আপনার মতো করে । যারা লিখেত জানে না ,যারা মুখ ফুটিয়ে সব কথা বলতে পারে না ,তারা কি করবে ? নিজের ভিতরেই মরতে থাকবে রোজ ? কথা জমতে জমতে একদিন তো" বুমম"। আর তা হবার আছেই প্রতিনিয়তই ক্রমশ বেড়ে চলেছে কোলাহল ,জনঘনত্ব ,যান জোট ।একদিকে সৃষ্টি আর অন্য দিকে ধ্বংসের লীলা । আর এর মাঝেই নিয়ম ,নিয়ম ভাঙার নিয়ম ।একটা নিঃসঙ্গ নিস্তব্ধত্বা ,কিংবা ভিড় ঠেলে লোকাল ট্রেনে একটু বসবার জায়গার লড়াই ।এর মাঝেই কত শব্দ ,দৌড়ঝাঁপ ,কিংবা পড়ছে বাজ ,কোথাও আর্তনাদ কোথাও আনন্দ উল্লাস কিংবা মিছিল ,ইঁদুর খুঁজে চিল ।আরও কত শব্দ ....রোজের বাস ট্রামের ভিড়ে শব্দেই শব্দ হারাচ্ছে ।আর এর মাঝেই হাসি মুখে ভালো থাকার চেষ্টা ।
এটাই জীবন ,একটা আবোল তাবোল ছন্দে কিন্তু নির্দিষ্ট তালে  এগিয়ে চলছে জন্ম থেকে মৃত্যুর দিকে ।

তাই ছন্দ ছাড়া ,তাল ছাড়া ,সুর ছাড়া ,কিংবা শব্দ ছাড়াও (মুখে আসে কিন্তু বহিঃ প্রকাশ নেই ) তাদের সাজিয়ে একটা একটা জীবনের গল্প কথা নিয়েই কবিতার খোঁজ ,একটা গানের খোঁজ ।
যে সব শব্দ হারিয়ে যাচ্ছে সবার অলক্ষ্যে সেই সব না বলা কথার বহিঃপ্রকাশে এই প্রচেষ্টাই হোক তোমাতে আমাতে  । জানি সে গুলো কবিতা না ,কিন্তু তবুও কবিতা ,তবুও বাস্ট হয়ে যাবার আগে একটু নতুন করে বেঁচে উঠার মন্ত্র ।

(সংক্ষিপ্ত )

কোন মন্তব্য নেই: