এই ব্লগটি সন্ধান করুন

বুধবার, ১২ ডিসেম্বর, ২০১৮

চাকুরীটা যে খুব দরকার



আজ কি বার ? ইস্ ভুলে গেছি
বল না রে অন্বেষা !
আজ কাল না সব কেমন যেন ভূলে যাচ্ছি
যেন মনে হচ্ছে সব কেমন গোলমেলে
সব উল্টো পাল্টা নিয়ম-কানুন
শুধু প্রশ্ন একটাই "কেন এরকম?"
এই দেখ না ..কত টাকা খরচ করে
গ্যাজুয়েট আমি ..60% মার্কসও আছে ।
আমাদের মতো দিন আনা দিন খাওয়া
পরিবারে বলতে একমাত্র আমিই
 এই পড়াশুনার লাইনে ।
বাবা বলেছেন আর কোনো মতেই চালাতে
পারবেন না ..একটা কিছু করতেই হবে এখন
যে কোনো একটা চাকুরী হলেই চলবে
পাঁচ কিংবা দশ হাজারের ।।

প্রায় প্রতিদিনই "কর্মক্ষেত্র" ও "জিবীকা দিশারী"
পড়ি ...আমার যোগ্যতার একটা চাকুরী চাইতো ।
যাই দেখি ...সবতেই অ্যাপ্লিকেশন ফি লাগবে
কত ফিলাপ করবো ...এতো টাকা কোথায় ?
তাও তিন চারটে করেছিলাম ..
সাথে পরীক্ষা ও ইন্টারভিউও দিয়েছি তিন বার
সব কিছুতেই পাশ হলাম ....।
কিন্তু চাকুরীটা আর হলো না
কেন জানিস ?
আমি চাকুরীদাতাদের  তিন লাখ টাকা পেট পুজোয়
দিতে পারিনি ....তাছাড়া আমার কোনো বড়ো
নেতার সঙ্গে ভাবও নেই ।
কাকলিকে যে কথা দিয়েছিলাম একবছরের
মধ্যেই একটা চাকুরী আমি পাবো
পাইনি ....।
আবার ছোটো ছোটো দুটি বোনও আছে আমার
বাবা আর যে সেরকম  কাজও করতে পারে না
সংসার চালানো এখন দুর্বিসহ ।
বল কি করবো আমি ?
কি উপায় আছে এই যন্ত্রনা থেকে মুক্তি পাবার ?
একটা  চাকুরী আমার যে খুবই দরকার ।।

কোন মন্তব্য নেই: