এই ব্লগটি সন্ধান করুন

শুক্রবার, ২৮ ডিসেম্বর, ২০১৮

আমি কৃষকের ছেলে


হ্যাঁ !আমি কৃষকের ছেলে
হ্যাঁ !আমার বাবা চাষা,
মাঠে চাষ করে
লাঙ্গল বায় ...দিন মজুরও খাটে
কখনো
তো ?

হ্যাঁ !আমি প্রত্যন্ত গ্রামের ছেলে
হ্যাঁ !আমাদের বাড়িতে এখনো কেরোসিনের হারিকেন জ্বলে
ইলেকট্রিকের আলো কি
আমরা চোখে দেখিনি
তো ?

তাই বলে কি হাল ছেড়ে দেবো
পড়াশুনা ছেড়ে মাঠে চাষ করবো
 আমার বাবার
মতো তোমাদের সব অত্যাচার
সহ্য করব ?
মুখ বুজে ...........

নাহয় তোমরা জানো অনেক কিছু
অনেক আইন কানুন
অথবা  ওসব তোমার বাবার কেনা
তাই বলে কি
প্রতিদিনই রক্ত চুষে খাবে আমাদের
জানি না বলে
নাকি কায়দা কানুন আমাদের জন্য
নয় ?

তোমাদের আছে অনেক জানি
অনেক টাকা ,অনেক বাড়ি ,গাড়ি
আমার কিছু নেই
শুধু এই কুঁড়ে ঘর আর লাঙ্গল ছাড়া
তাই বলে কি
আমাদের লাথি মেরে
 দূরে তাড়িয়ে দেবে ?

মনে রেখো
তোমাদের যে অন্ন যোগায়
তোমাদের সুখের জন্য যারা
রক্ত মাংস জল করে
তাদের ছেলে আমি
তুমি কি জানো
একটি ফসল ফলাতে কিকি
লাগে ?
কাকে বলে রোদ বৃষ্টিতে সারাদিন ভেজা ?
জানো কি হাড়কাঁপানো শীতে কিভাবে হাঁটু জলে ধান লাগতে হয়?
আমরা জানি

তবুও কেন সহ্য করবো
তোমাদের ভন্ডামি
শুধু তোমরা ক্ষমতা আছে বলে
সব কিছু কেনার
টাকা দিয়ে ??

অচেনা পথিক
28/12/15

কোন মন্তব্য নেই: